ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

‘যে গিটারের জন্য দেশ অপমানিত হয়, আইয়ুব বাচ্চু সেটা বাজায় না’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৭, ২০ অক্টোবর ২০১৮ | আপডেট: ১০:১৭, ২৩ অক্টোবর ২০১৮

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন কিংবদন্তি সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু। নব্বই এর দশকে ধ্রুবতারার মতো আগমন ঘটে আইয়ুব বাচ্চুর। তার নাম ছড়িয়ে পড়ে দেশে বিদেশে। তাকে নিয়ে এখন অনেকেই স্মৃতিচারণ করছেন, লিখছেন, বলছেন নানা মাধ্যমে।   

আইয়ুব বাচ্চুকে নিয়ে একটি লেখা স্যোশাল মিডিয়া ফেসবুকে দেখা যায়। যেখানে গিটার প্রেমিক আইয়ুব বাচ্চুর দেশপ্রেমের এক দারুণ গল্প উঠে এসেছে। সংগীতশিল্পী আঁখি আলমগীর সেই গল্পটি ফেসবুকে শেয়ার করেছেন। লেখাটির সঠিক উৎস জানা যায়নি। সংগৃহীত বলে লিখেছেন।   

আবেগঘন সেই স্ট্যাটাসে লেখা হয়েছে, `বিদেশি এক গিটারের দোকানে গিয়ে এক বাংলাদেশি ভদ্রলোক কাছাকাছি রাখা গিটারগুলো নেড়েচেড়ে দেখছেন। হঠাৎ অদূরেই একটা গিটারের উপর চোখ পড়ল তার। কাঁচের বাক্স বন্দী। দোকানিকে এটার কথা বলতেই সে ভদ্রলোকের আপাদমস্তক একবার পরখ করে নিল। কোন দেশ থেকে এসেছে -জিজ্ঞেস করল। তারপর যা বলল তার অর্থ দাঁড়ায়, `এই গিটার তোমার মত বাংলাদেশি লোকের জন্য না, এটা এখানকার সবচেয়ে দামি গিটার, তুমি বরং অন্যটা দেখ`। ভদ্রলোক যারপর নাই ব্যথিত হলেন। সবচেয়ে কষ্ট পেলেন এই ভেবে যে বাংলাদেশের এক লোককে তারা মোটামুটি অপমানই করল।

দোকানিকে বললেন, `তুমি একবার আমাকে একটু দেখতে দাও, আমি এবং আমার টিমের কাছে যত ডলার আছে আশা করি আমরা এটা নিতে পারব`। কিছুটা অবিশ্বাসের দৃষ্টিতে তাকিয়ে গিটারটা দেখতে দিল সে। তারপরেরটা একটা ইতিহাস।’

গিটার হাতে পেলেই ভদ্রলোক যেন কেমন হয়ে যান। এমনই বাজানো শুরু করলেন যে আশপাশে জনসমাগম হয়ে গেল। সেই দোকানির চোখ তখন আকাশ স্পর্শ করেছে।

গিটার ফেরত দিতে গেলে দোকানি বলল, `তুমি তো অসাধারণ বাজাও, এই গিটারতো তোমার জন্যই, এটা আমি তোমাকে অর্ধেক দামেই দিব`।

ভদ্রলোককে বিনয়ের সঙ্গে বাচ্চু বললেন, `এটা তুমি আমাকে বিনে পয়সায় দিলেও নিব না, তুমি আমার দেশকে অপমান করেছ`।

দোকানি ক্ষমা চাইলেও সেই গিটার আর দিতে পারল না। যে গিটারের জন্য দেশ অপমানিত হয়, সেই গিটার আইয়ুব বাচ্চু দ্বিতীয়বার বাজায় না।`

বৃহস্পতিবার মাত্র ৫৬ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান আইয়ুব বাচ্চু। তাঁর আকস্মিক মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া নেমে আসে। দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারবাদক, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি